Wednesday, July 10, 2019

হযরত মির্যা গোলাম আহমদ কাদিয়ানী (আ.)-এর সঠিক বয়স প্রসঙ্গ

হযরত ইমাম মাহদী ও মসীহ্ মাওউদ (আঃ)-কে সম্বােধনপূর্বক মহান আল্লাহ বলেছেন :
“সামানীনা হাওলান আও কারীবান্ মিন যালিকা” অর্থাৎ তােমার বয়স আশি বছর কিংবা এর কাছাকাছি হবে। (ইলহাম: ১৮৬৫ খৃঃ তাযকিরা পৃঃ ৭)
এ প্রসঙ্গে হুযুর (আ.) নিজেই লিখেছেন,

“এ প্রতিশ্রুতি সংশ্লিষ্ট ওহীর বাহ্যিক শব্দাবলী | চুয়াত্তর (৭৪) আর ছিয়াশি (৮৬)-র মাঝে আয়ু নির্ধারণ করছে (বারাহীনে আহমদীয়া ৫ম খন্ড, পরিশিষ্ট পৃঃ ৯৭, টীকা দ্রষ্টব্য)।

অন্য আরেক স্থানে একই প্রসঙ্গে হযরত আকদস (আঃ) লিখেছেনঃ 

“আশি অথবা এর চেয়ে পাঁচ-চার বেশি অথবা চার পাঁচ-চার কম” (হাকীকাতুল ওহী পৃঃ ৯৬)।

এ ভবিষ্যদ্বাণী অনুযায়ী হযরত আকদস মির্যা গোলাম আহমদ কাদিয়অনী (আঃ) সাড়ে পঁচাত্তর বছর বয়সেই মৃত্যুবরণ করেছেন।
আয়ু যাচাইয়ের পদ্ধতী:
কারাে আয়ু যাচাই করতে হলে দু'টো বিষয় জানা আবশ্যক:
(১) তাঁর জন্ম তারিখ (২) তাঁর মৃত্যুর দিন-ক্ষণ। হযরত আকদস ইমাম মাহদী (আঃ)-এর মৃত্যুর তারিখ হলাে ২৪শে রবিউস সানী ১৩২৬হিঃ কমরী মােতাবেক ২৬শে মে ১৯০৮ ইং সন। কিন্তু হুযুর (আইঃ)-এর জন্ম তারিখ তাঁর কোন গ্রন্থ বা পুস্তকে লিপিবদ্ধ নেই। কেননা, যে যুগে হযরত আকদস জন্মগ্রহণ করেছিলেন সে যুগে জন্ম তারিখ সংরক্ষণ বা জন্ম নিবন্ধীকরণের কোন প্রচলন ছিল না। এ কারণেই কেবল অনুমানের ভিত্তিতে হুযূর (আঃ)-এর বয়স বিভিন্ন লেখায় বিভিন্নভাবে বর্ণিত হয়েছে। এ প্রসঙ্গে হযরত মসীহ মাওউদ (আঃ) নিজেই বলেছেন,
“বয়সের সঠিক জ্ঞান একমাত্র আল্লাহই ভালাে জানেন, কিন্তু আমার জানা মতে, এখন যে সময় অর্থাৎ ১৩২৩ হিজরী সন চলছে আমার বয়স হলাে ৭০ বছরের কাছাকাছি বাকি আল্লাহ ভালাে জানেন” (বারাহীনে আহমদীয়া, ৫ম খন্ড, পৃঃ ১৯৩ দ্রষ্টব্য)
এতে বুঝা গেল, হুযূর আকদস (আঃ)-এর জন্ম তারিখ নির্দিষ্টভাবে সংরক্ষিত হয়।
এ সত্ত্বেও হুযূর (আঃ)-এর মুখনিঃসৃত এমন কিছু কথা ও আলামত বিদ্যমান আছে যদ্বারা পরিষ্কার ও স্পষ্টভাবে হুযুর (আঃ)-এর জন্ম তারিখ নিরূপণ করা সম্ভব । এ গণনা ও হিসাব অনুযায়ী হযরত আকদস ইমাম মাহদী (আঃ)-এর জন্ম তারিখ ১৪ই শাওয়াল, ১২৫০ হিজরী, মােতাবেক ১৩ই ফেব্রুয়ারী, ১৮৩৫ইং শুক্রবার সাব্যস্ত হয়।

যেভাবে উক্ত তারিখ নিরূপিত হল:
হযরত মির্যা গোলাম আহমদ কাদিয়ানী (আঃ) বলেছেনঃ
“এ অধম শুক্রবার দিন, চাদের চৌদ্দ তারিখে জন্মগ্রহণ করেছে (তােহফায়ে গােলড়াবিয়া, পৃঃ ১১০ টীকা, ১ম সংস্করণ)
আরাে বলেছেন : “আমার জন্ম মাস ছিল ফালগুণ, চাদের চৌদ্দ তারিখ ছিল। দিনটি ছিল শুক্রবার আর সময়টা ছিল রাতের শেষ প্রহর” (মুফতী মুহাম্মদ সাদেক (রাঃ) রচিত যিকরে হাবীব, পৃঃ ২৩৮, ২৩৯)
উপরােল্লেখিত ভাষ্য দুটো থেকে নিশ্চিত ও অকাট্যভাবে হযরত মির্যা সাহেবের জন্ম তারিখ বের করা খুবই সহজ। কেননা, নিম্নে প্রদত্ত পঞ্জিকার হিসাব থেকে ফালগুণ মাসের শুক্রবার চাদের চৌদ্দ তারিখ বের করা মােটেও দুষ্কর নয়।

উপরােক্ত ছক অনুযায়ী দেখা যাচ্ছে ফালগুণ মাসে শুক্রবার দিন চাঁদের চৌদ্দ তারিখ কেবল দু’টি বছরে হয়েছে, (১) ১৮৩২ইং সালের ১৭ই ফেব্রুয়ারী মােতাবেক ১৪ই রযমান, ১২৪৭ হিজরী অথবা (২) ১৮৩৫ইং সনের ১৩ই ফেব্রুয়ারী মােতাবেক ১৪ই শওয়াল, ১২৫০ হিজরী সন।
এখন প্রশ্ন হলাে, এই দুটি সম্ভাব্য বছরের মধ্যে হযরত ইমাম মাহদী (আঃ)-এর জন্ম সন ও তারিখ কোনটি? এর উত্তরও আল্লাহ তা’লা হযরত ইমাম মাহদী (আঃ)-এর নিজ লেখার মধ্যেই সংরক্ষণ করেছেন। হযরত আকদস ইমাম মাহদী (আঃ) লিখেছেন :
“এটা চমকপ্রদ একটি বিষয় আর আমি একে একটি নিদর্শন বলে মনে করি ও ঠিক ১২৯০ হিজরী সনে এ অধম খােদাতাআলার পক্ষ থেকে তার সাথে কথপােকথন ও বাক্যালাপের সম্মান লাভ করেছিল” (হাকিকাতুল ওহী পৃঃ ১৯৯, ১ম সংস্করণ)
সুপ্রিয় পাঠকবৃন্দ, উপরােক্ত উদ্ধৃতি মূলে জানা গেল, ১২৯০ হিজরীতে হযরত ইমাম মাহদী (আঃ) সর্বপ্রথম একাধারে। ব্যাপকভাবে আল্লাহর সাথে বাক্যালাপ আরম্ভ করেন। ১২৯০ হিজরী সনে তাঁর বয়স কত ছিল তা জানতে পারলেই নিশ্চিতভাবে তার জন্ম তারিখ নির্ধারণ করা সম্ভব।
এ প্রসঙ্গে হুযুর (আঃ) নিজেই বলেছেন,
“যখন বয়স চল্লিশ বছরে উপনীত হলাে তখন খােদা তা’লা তাঁর ইলহাম ও বাক্যলাপ দ্বারা আমায় সম্মানীত করলেন” (তিরইয়াকুল কুলুব, পৃঃ ৬৮, ১ম সংস্করণ)
অন্য আরেক স্থলে পুনরায় পদ্যের পংক্তি আকারে বলেছেন,
“থা বরস চালীস্ কা ম্যায় ইস মুসাফির খানাহ্ মে
জাব কেহ ম্যায় নে ওহীয়ে রাব্বানী সে পায়া ইফতিখার”
অর্থাৎ “আমি এ মুসাফির খানায় (পৃথিবীতে) চল্লিশ বছর বয়সের ছিলাম যখন খােদার ওহী প্রাপ্তির সম্মানে আমি ভূষিত হলাম” (বারাহীনে আহমদীয়া, ৫ম খন্ড, পৃঃ ১০৫)।
হযরত আকদস (আঃ) রচিত এ কথা থেকে জানা গেল, তিনি যখন আল্লাহর সাথে একাধারে বাক্যালাপের সম্মানে ভূষিত হয়েছিলেন তখন তাঁর বয়স ছিল চল্লিশ বছর। আর পূর্বের উদ্ধৃতিতে তিনি বলেছেন, খােদার সাথে আমার ১২৯০ হিজরীতে বাক্যালাপ হয়েছিল। তাহলে তাঁর জন্ম। সনের হিসাব দাঁড়াবে এবার ১২৯০-৪০ = ১২৫০ হিজরী সন। উপরােক্ত হিসাব অকাট্যভাবে সাব্যস্ত করে, হযরত ইমাম মাহদী (আঃ) ১৪ই শওয়াল ১২৫০ হিজরী মােতাবেক ১৩ই ফেব্রুয়ারী, ১৮৩৫ইং সন শুক্রবার জন্মগ্রহণ করেছেন। হুযূর (আঃ) এ ধরধাম ত্যাগ করে মহান আল্লাহর সন্নিধানে চলে যান ২৪শে রবিউস সানী, ১৩২৬ হিজরী সনে । তাহলে তার মােট আয়ুষ্কাল ছিল ১৩২৬-১২৫০=৭৬ বছর। আরাে সূক্ষ্মভাবে হিসাব করলে দেখা যায় তিনি ৭৫ বছর ৬ মাস ১০ দিন আয়ু পেয়েছিলেন। অতএব মির্যা সাহেবের উক্ত আয়ু লাভ করাও তার ভবিষ্যদ্বাণীর আলোকে তাঁর সত্যতার প্রমাণ বহন করে।

3 comments:

  1. আল্লাহ তা’লা কখনো নিজ প্রেরিতদের প্রদত্ত প্রতিশ্রুতি ভঙ্গ করেন না।

    ReplyDelete